বিশ্বের উন্নত দেশ গুলোর মধ্যে বর্তমানে চীনের অবস্থা সব থেকে ভালো। দেশটি বর্তমানে বিশ্বের অনেক উন্নত দেশের সাথে বাণিজ্য চুক্তি বাড়িয়ে চলেছে। এমনকি দেশটি করোনা ভাইরাসের মধ্যে বিশ্বের অন্যান্য দেশের তুলনায় কয়েক গুণ এগিয়েছে। আর এবার দেশটি নতুন করে বেশ কয়েকটি দেশের সাথে বাণিজ্য চুক্তি গড়ছেন। তবে এবার দেশটির বাণিজ্য চুক্তি থেকে ভারতকে বাদ দেওয়া হয়েছে।


চীন ও জাপানসহ রবিবার ১৫টি দেশ আঞ্চলিক সমন্বিত অর্থনৈতিক অংশীদারিত্ব (আরসিইপি) নামে এক বিস্তৃত এশীয় বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে।
আন্তর্জাতিক বিশ্লেষকরা বলছেন, এই চুক্তির ফলে এ অঞ্চলে চীনের প্রভাব বাড়বে বলে ধারণা করা হচ্ছে।
এটি বিশ্বের বৃহত্তম বাণিজ্য চুক্তি। বিশ্বের জিডিপি’র ৩০ শতাংশ আরসিইপি দেশগুলো নিয়ন্ত্রণ করে।
দক্ষিণ-পূর্ব এশিয়ার বৃহৎ অর্থনীতি চীন, জাপান, দক্ষিণ কোরিয়া, নিউজিল্যান্ড ও অস্ট্রেলিয়া এবং আসিয়ানভুক্ত ১০টি দেশ আরসিইপি চুক্তিতে স্বাক্ষর করেছে।
আসিয়ানভুক্ত দেশগুলো হচ্ছে- ব্রুনেই দারুসসালাম, কম্বোডিয়া, ইন্দোনেশিয়া, লাওস, মালয়েশিয়া, মিয়ানমার, ফিলিপাইন, সিঙ্গাপুর, থাইল্যান্ড ও ভিয়েতনাম।
আসিয়ানের অবাধ বাণিজ্য চুক্তিতে স্বাক্ষরকারী দেশগুলোর মধ্যে ভারত বাদে সকলেই বিশ্বের বৃহৎ এই বাণিজ্য চুক্তিতে স্বাক্ষর করেছে।


উল্লেখ্য, চীন ও ভারতের মধ্যে গত কয়েক মাস ধরে নানা রকম বি/রো/ধ দেখা দেয়। আর এরপর থেকে দুই দেশের মধ্যে নানা রকম দূরত্ব বেড়ে যায়। আর এই সময় চীন অন্য দেশের সাথে বাণিজ্য চুক্তি গড়তে সক্ষম হয়। তবে অনেকে মনে করছেন ভারতের সাথে খারাপ সম্পর্ক হলেও চীনের তেমন ক্ষতি হবে না বরং ভারতে নানা রকম সমস্যা হতে পারে।