হজ পালনের অন্যতম পবিত্র স্থান আরাফাত ময়দানে সোমবার চরম তাপমাত্রা এবং উচ্চ আর্দ্রতার ফলে বৃষ্টিপাত ও ধুলিঝড়ের আশঙ্কা করা হচ্ছে। এর আগে রোববার সন্ধ্যায় হঠাৎ তীব্র ধূলিঝড় হয়ে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়।
সৌদির আবহাওয়া ও পরিবেশ সংরক্ষণ কর্তৃপক্ষের পূর্বাভাস অনুযায়ী, সোমবার সন্ধ্যায় মক্কায় ধূলিঝড় আঘাত হানতে পারে।
আবহওয়া কর্তৃপক্ষ জানায়, সোমবারের উচ্চ তাপমাত্রা এবং আর্দ্রতার কারণে মঙ্গলবার সন্ধ্যা পর্যন্ত জলবায়ু ঊর্ধ্বমুখী থাকতে পারে।
ধারণা করা হচ্ছে, আরাফাতে ধূলিঝড়ের কারণে ৪৩ ডিগ্রী তাপমাত্রা এবং আদ্রতা বেড়ে ৬৫ শতাংশে পৌঁছাতে পারে এবং দৃষ্টিসীমা ৭ কিলোমিটার পর্যন্ত নেমে আসতে পারে।
ইতোমধ্যে বাংলাদেশসহ সারা বিশ্বের ২০ লাখ মুসল্লি হজের মূল আনুষ্ঠানিকতা পালনের জন্য ভোরে ফজরের নামাজ পড়ে রওনা হয়েছেন পবিত্র আরাফাত ময়দানের দিকে। সেখানে সারাদিন খুতবা শুনে আসরের নামাজের আগে মুসলিম উম্মাহর শান্তি ও কল্যাণ কামনা করে মোনাজাত করবেন হাজিরা।
মিনা থেকে আরাফাত ১৪ কিলোমিটার পথ লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক ধ্বনিতে মুখরিত এখন। পবিত্র আরাফাত ময়দানেই দিনব্যাপী চলবে হজের মূল আনুষ্ঠানিকতা।
পবিত্র আরাফাত ময়দানে বিদায় হজে ভাষণ দিয়েছিলেন মহানবী হজরত মুহাম্মদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম। দুপুরে আরাফাত ময়দানের মসজিদে নামিরার মিম্বারে দাঁড়িয়ে সারা দুনিয়ার মুসলমানদের জন্য দিক নির্দেশনা মূলক খুতবা দেয়া হবে।