মুক্তিযুদ্ধে জিয়াউর রহমানের অবদান সম্পর্কে প্রায় সময় দেশের অনেক ব্যক্তি আলোচনা করে থাকেন। এদিকে, জিয়াউর রহমানের রাষ্ট্রীয় পদক বাতিলের সিদ্ধান্ত নেওয়া হচ্ছে এমন সংবাদ প্রকাশ পাওয়ার পর থেকে ব্যাপক আলোচনা সমালোচনা শুরু হয়েছে। দেশের অনেক বিশিষ্ট ব্যক্তি বর্তমানে জিয়াউর রহমানের এই বিষয় নিয়ে কথা বলছেন। আবার অনেকে এই বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিচ্ছেন। তেমনি এবার জিয়াউর রহমানের এই বিষয় নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে স্ট্যাটাস দিলেন শওগাত আলী সাগর। পাঠকদের জন্য তুলে ধরা হল:
সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রাষ্ট্রীয় পদক বাতিলের সিদ্ধান্তটি যার বা যাদের মাথা থেকে এসেছে, তাদের আমি অন্তত এই সরকার কিংবা আওয়ামী লীগের শুভাকাঙ্ক্ষী মনে করি না। তারা দেশের শুভাকাঙ্ক্ষী কিনা তা নিয়েও সংশয় প্রকাশের সুযোগ আছে।

রাষ্ট্রপতি জিয়া, সামরিক প্রশাসক জিয়া, রাজনীতিক জিয়ার নানা সিদ্ধান্ত নিয়ে বিতর্ক থাকতে পারে, আপত্তি থাকতে পারে। তার কোনো কোনো কর্মকাণ্ডকে আপত্তিকর এমনকি অপরাধমূলকও মনে হতে পারে। কিন্তু রাষ্ট্র তাকে পদক দিয়েছে মুক্তিযু/দ্ধে তার ভূমিকার জন্য।

জিয়াউর রহমানের রাষ্ট্রীয় খেতাব বাতিলের সিদ্ধান্তের প্রতিবাদ জানাই। এই ধরনের উদ্যোগ রাষ্ট্রের কোনো উপকার করে না বরং ক্ষতিই করে। সরকারের নীতি নির্ধারকরা বিষয়টি আবার ভাববেন আশা করি।
(লেখকের ফেসবুক থেকে সংগৃহীত)
সূত্র:বিডি প্রতিদিন

এদিকে, জিয়াউর রহমানের রাষ্ট্রীয় পদক বাতিলের সিদ্ধান্তের সংবাদ প্রকাশ পাওয়ার সাথে সাথে বিএনপির পক্ষ থেকে তীব্র প্রতিবাদ করা হচ্ছে। এছাড়া এই বিষয়ে দেশের অনেক মানুষ প্রতিবাদ করে মুখ খুলছেন একই সাথে অনেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদ করছেন। আর জিয়াউর রহমানের রাষ্ট্রীয় পদক বাতিলের সিদ্ধান্তের বিষয় নিয়ে এই স্ট্যাটাস দিয়েছেন বিশিষ্ট ব্যক্তিত্ব শওগাত আলী সাগর।