বাংলাদেশের সাথে বিশ্বের অনেক উন্নত দেশের বর্তমানে অনেক ভালো সম্পর্ক রয়েছে। এমনকি বাংলাদেশের সাথে অনেক দেশ ব্যবসা-বাণিজ্য বাড়াতে চায়। এদিকে, যুক্তরাজ্যের সাথে বাংলাদেশের দীর্ঘদিনের ব্যবসা রয়েছে। আর দেশটি দীর্ঘদিন ধরে বাংলাদেশ কে নানা ভাবে সুবিধা দিয়ে আসছে। এবার বাংলাদেশ কে বড় রকমের সুখব দিল যুক্তরাজ্য।

যুক্তরাজ্যে ২০২৭ সাল পর্যন্ত অগ্রাধিকার বাজার সুবিধা (জিএসপি) পাবে বাংলাদেশ বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন। বুধবার (১৭ ফেব্রুয়ারি) এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।

বাংলাদেশ-যুক্তরাজ্য প্রথম বাণিজ্য ও বিনিয়োগ সম্মেলন নিয়ে ব্রিটিশ হাইকমিশনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়।

সংবাদ সম্মেলনে ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার রবার্ট ডিকসন জানান, দুই ধাপে তিন বছর করে যুক্তরাজ্যের বাজারে জিএসপি সুবিধা পাবে বাংলাদেশ। প্রথম ধাপে ২০২৪ সাল আর দ্বিতীয় ধাপে ২০২৭ সাল পর্যন্ত জিএসপি সুবিধা পাবে।

তিনি বলেন, বাংলাদেশে ব্যবসা-বাণিজ্য বাড়াতে চায় ব্রিটেন। বাংলাদেশে অন্তত ৯টি বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস চালানোর আগ্রহ প্রকাশ করেন ব্রিটিশ এই হাইকমিশনার। আমলাতান্ত্রিক ও পদ্ধতিগত জটিলতা এখনো বিদেশি বিনিয়োগকারীদের জন্য বড় বাধা বলেও জানান তিনি।

উল্লেখ্য, করোনা ভাইরাসের কারণে বিশ্বের বিভিন্ন দেশে ব্যবসা-বাণিজ্যে নানা রকম সমস্যা দেখা দেয়। আর এই সকল সমস্যা কাটিয়ে ওঠার জন্য বর্তমানে এক দেশ অন্য দেশ কে নানা ভাবে সুযোগ সুবিধা দিয়ে আসছে। তেমনি এই সময় বাংলাদেশ কে এই সুখবর দিয়েছে যুক্তরাজ্য।