দেশ ফের করোনা ভাইরাসের সংক্রমণের সংখ্যা বেড়েই চলেছে। গত কয়েক সপ্তাহ ধরে দেশে প্রতি দিনই করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বাড়ছে। করোনায় সংক্রমণের সঙ্গে সঙ্গে এই ভাইরাসে মা’’রা যাওয়ার সংখ্যাও বৃদ্ধি পাচ্ছে। এদিকে দেশে গত ২৪ ঘন্টায় আবারো সর্বোচ্চ সংখ্যক করোনা রোগী শনাক্ত হয়েছে। এমনকি দেশে এই প্রথম এক দিনে সর্বোচ্চ সংখ্যক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হয়েছে। এছাড়া করোনায় প্র’’ণ যাওয়ার সংখ্যাও বেড়েছে।

দেশে করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘণ্টায় আরও ৪৫ জনের মৃ’’ত্যু হয়েছে। এর মধ্যে মৃ’’ত্যু হয়েছে ৮ হাজার ৯৪৯ জনের। এই সময়ে সংক্রমণ ধরা পড়েছে আরও ৫ হাজার ১৮১ জনের শরীরে। দেশে এ পর্যন্ত করোনার সংক্রমণ ধরা পড়েছে ৬ লাখ ৮৯৫ জন। আজ সোমবার (২৯ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। গত জুলাইয়ে সর্বোচ্চ শনাক্ত হয়েছিল ৪ হাজার ১৯ জন।

করোনা এখনো তা’ণ্ড’ব চালাচ্ছে গোটা বিশ্বে। প্রতিনিয়ত অজানা এই ভাইরাসটিতে সংক্রমিত হয়ে মৃ’’তে’’র সংখ্যা বেড়েই চলছে। সংক্রমণের সারিও দীর্ঘ হচ্ছে প্রতিনিয়ত। করোনার টিকা আবিষ্কার হলেও এখনো স্বস্তিতে নেই বিশ্ববাসী। এরই মধ্যে বিশ্বে করোনা আক্রান্ত হয়ে মৃ’’তে’’র সংখ্যা ছাড়িয়েছে ২৭ লাখ ৯৬ হাজার এবং আক্রান্ত ১২ কোটি ৭৭ লাখ।

করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, সোমবার (২৯ মার্চ) সকাল পর্যন্ত বিশ্বে করোনা আক্রান্ত হয়েছেন ১২ কোটি ৭৭ লাখ ৬৪ হাজার ৭৬৫ জন এবং মৃ’’ত্যু হয়েছে ২৭ লাখ ৯৬ হাজার ৮৭ জনের। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১০ কোটি ২৯ লাখ ৫০ হাজার ৭৬ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃ’’ত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৯৬ লাখ ২ হাজার ৮০৩ জন। মৃ’’ত্যু হয়েছে ৫ লাখ ৬২ হাজার ৫২৬ জনের।

আক্রান্তে ও মৃ’’ত্যু’’তে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন এক কোটি ২৫ লাখ ৩৪ হাজার ৬৮৮ জন এবং মা’’রা গেছেন ৩ লাখ ১২ হাজার ২৯৯ জন।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে চতুর্থ অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত করোনায় এক কোটি ২০ লাখ ৩৯ হাজার ২১০ জন সংক্রমিত হয়েছেন। মৃ’’ত্যু হয়েছে এক লাখ ৬১ হাজার ৮৮১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে ফ্রান্স রয়েছে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৪৫ লাখ ৪৫ হাজার ৫৮৯ জন। ভাইরাসটিতে মা’’রা গেছেন ৯৪ হাজার ৫৯৬ জন।

আক্রান্তের দিক থেকে রাশিয়া রয়েছে পঞ্চম স্থানে। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৪৫ লাখ ১৯ হাজার ৮৩২ জন। এর মধ্যে মা’’রা গেছেন ৯৭ হাজার ৭৪০ জন।

এদিকে আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য ষষ্ঠ, ইতালি সপ্তম, স্পেন অষ্টম, তুরস্ক নবম এবং জার্মানি দশম স্থানে আছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩৩তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।


এদিকে, দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ার কারণে সরকার আজ সোমবার নতুন করে বেশ কয়েটি নির্দেশনা দিয়েছে। এই সকল নির্দেশনার মধ্যে রয়েছে সকল জনগন অবশ্যই স্বাস্থবিধি মেনে চলবে। একই সঙ্গে অযথা বাইরে ঘোরাঘুরি করা যাবে না। আর এই করোনা ভাইরাস প্রতিরোধের জন্য দেশের সকল জনগনকে অধিক সচেতন হওয়ার আহ্বান জানানো হচ্ছে।